Saturday, June 10, 2017

অস্ট্রেলিয়ার হারে বাংলাদেশের ইতিহাস

সমীকরণটা জানাই ছিলো। নিউজিল্যান্ডকে হারিয়ে তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের দিকে। প্রথম কাজটি বাংলাদেশই করেছে। রুপকথার ম্যাচে নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল স্বপ্ন বাঁচিয়ে রাখে মাশরাফিবাহিনী। এরপর একদিনের জন্য ইংল্যান্ডের সমর্থক হয়ে ওঠা। সমর্থন বিফলে যায়নি। ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে অস্ট্রেলিয়াকে ৪০ রানে হারিয়েছে ইংল্যান্ড। আর এতে ইতিহাস লেখা হয়ে গেছে বাংলাদেশের। 
এজবাস্টেনে শনিবার অস্ট্রেলিয়ার হারে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে উঠে গেছে বাংলাদেশ। এ যেন কারো পৌষ মাস আর কারো সর্বনাশ! চ্যাম্পিয়ন্স ট্রফির মূল পর্বে প্রথমবারের মতো খেলতে গিয়েই ইতিহাসের পাতায় নাম উঠে গেলো মাশরাফিবাহিনীর। নিউজিল্যান্ডের পর বিদায় ঘন্টা বেজে গেলো বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ারও। গ্রুপ সেরা হয়ে বাংলাদেশকে সঙ্গে নিয়ে সেমিফাইনালে উঠেছে স্বাগতিক ইংল্যান্ডও।
এবার নিয়ে তৃতীয়বার চ্যাম্পিয়ন্স ট্রফিতে কোনো ম্যাচ না জিতেই বিদায় নিলো অস্ট্রেলিয়া। এরআগে ২০০০ ও ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফির আসরে জয়হীন ছিলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ২০০০ সালে নক আউট কাপে একটি ম্যাচ হেরে বিদায় নিয়েছিলো অজিরা। ২০১৩ এর আসরে দুই ম্যাচ হার ও এক ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়। তবে এবার বৃষ্টি একটু বেশিই ভুগিয়েছে তাদের। প্রথম দুই ম্যাচ পরিত্যক্ত, শেষ ম্যাচে হার। আরো একবার খালি হাতেই বিদায় ক্রিকেটের এই আদি দেশের।
ম্যাচ হলো ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে। কিন্তু এ ম্যাচের সবটা জুড়ে থাকলো বাংলাদেশ। বাংলাদেশের ক্রিকেটভক্তরা রীতিমতো ইংল্যান্ডের সমর্থক হয়ে উঠলেন। অস্ট্রেলিয়ার একেকটি উইকেট তুলে নিতে থাকলেন মার্ক উড-আদিল রশিদরা, আর উল্লাসে ফেটে পড়তে থাকলেন বাংলাদেশি ক্রিকেটমোদীরা। একইভাবে ব্যাটিংয়েও ইংল্যান্ডের হাঁকানো চার-ছয় বারবার স্বস্তির হাওয়া বইয়ে দেয় বাংলাদেশি ভক্তদের মনে।
টস হেরে প্রথমে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ইংলিশ পেসার মার্ক ও স্পিনার আদিল রশিদের বোলিং তোপের মুখে দাপুটে ব্যাটিং করতে পারেনি অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চের ৬৮, অধিনায়ক স্টিভেন স্মিথ ও ট্রাভিস হেডের হাফ সেঞ্চুরিতে নয় উইকেটে ২৭৭ রান তোলে অস্ট্রেলিয়া। জবাবে মাত্র ৩৫ রানের মধ্যেই তিন উইকেট হারালেও অধিনায়ক ইয়ন মরগানের ৮৭ ও বেন স্টোকসের সেঞ্চুরিতে জয় তুলে নেয় ইংল্যান্ড।

No comments:

Post a Comment